কম্পিউটারে আমরা অনেক কাজই করে থাকি, মাঝে মধ্যে তো অনেক গুরুত্তপূর্ন কাজ করে থাকি আর ঐ মুহুর্তে যদি কম্পিউটারের স্পীড স্লো হয়ে যায় তাহলে মেজাজ ভালো থাকার তো কোন যুক্তিই নেই, তাইনা? স্পীড বৃদ্ধির জন্য আমরা বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যাবহার করে থাকি এবং দেখা যায় বেশীরভাগ ক্ষেত্রেই সেগুলো স্পীড আরো কমিয়ে দেয় । সেক্ষেত্রে সফটওয়্যার ব্যবহার না করে যদি গতি বাড়ানো যায় তাহলে অনেকাংশেই ভালো।
সেজন্য আজ শেয়ার করব ছোট্ট না হলেও খুব বড়ও না এমন একটি পদ্ধতি উইন্ডোজ চালিত কপমিউটারের গতি বাড়ানোর জন্য। সেজন্য আমদের সাহায্য নিতে হবে নোটপ্যাড এর।
নোটপ্যাড এ গিয়ে লিখুন mystring=(80000000) তারপর ডেস্কটপে সেভ করুন ram.vbe নামে। এবার start এর run এ গিয়ে regedit লিখে enter চাপুন। এবার HKEY_CURRENT_USER এর control Panel এ double click করে এর ডেস্কটপ এ একবার ক্লিক করুন। তাহলে ডেস্কটপ এর Registry সমূহ দেখতে পাবেন। সেখান থেকে MenuShowDelay অপশন এ ডাবল ক্লিক করুন। তাহলে String Editor মেনু আসবে। সাধারনত এর ভ্যালু assign করা থাকে 400।
আপনাকে যা করতে হবে তা হল এর ভ্যালু পরিবরতন করে দিতে হবে 0 (শুন্য) এবার ok করুন। এবার Registry Editor এর fileমেনুতে গিয়ে exit করুন। তারপর কম্পিউটার রিস্টার্ট করুন। আর একটি কাজ বাকি আছে তা হল ram.vbe নামক আপনার তৈরি করা ফাইল্টাকে চালু করা সেজন্য এর উপর ডাবল ক্লিক করুন। এ ফাইলটি ব্যাকগ্রাউন্ড এ কাজ করে তাই আপনি ক্লিক করলেও ওপেন হবেনা তাই বলে ভাব্‌বেন্না কাজ করছেনা এটি আপনার চরকায় ঠিকি তৈল দিয়ে যাচ্ছে। ফাইল্টাকে startup- এ রেখে দিতে পারেন তাহলে বারবার ওপেন করার ঝামেলা থেকে মুক্তি পাবেন। এবার স্টার্ট মেনু বা অন্য কোন মেনু তে ঢুঁ মেরে দেখুন আগের ছেয়ে ভালো কাজ করছে।
ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য, আশা করি কাজে লাগবে। ভালো থাকবেন এবং অন্যকেও ভালো রাখার চেষ্টা করবেন।

0 comments:

Post a Comment

Blogroll

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER

Blogger news

About

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER