সম্প্রতি ৮০ কোটি টাকা প্রদানের লোভনীয় অফার দিয়ে সাহারা ইন্ডিয়া বাংলাদেশ জাতীয় দলের স্পন্সরশীপ কিনে নিয়েছে। ৮০ কোটি টাকা মুখের কথা না। এত গুলো টাকা দেশে আসছে সেটা সুখবর। দেশের ক্রিকেটের উন্নয়নে কাজে লাগবে। কিন্তু আমাদের নিজস্ব স্বকীয়তার উপর সাহারা ইন্ডিয়া যেন অভিশাপ হয়ে এসেছে!
উপরের ছবিটা দেখেন। বাংলাদেশ টীমের ছবি মনে হয়? আমার কাছে তো ইন্ডিয়া টীমের গ্রুপ ফটো মনে হচ্ছে! বিসিবি কি ওদের বলতে পারলনা যেন প্র্যাকটিস এর জার্সিটা নীল রং না করে অন্য কোনও রঙের করে?
এর আগে NEWAY কোম্পানিও তাদের প্র্যাকটিসের জার্সির রং নীল করেছিল। তখনও এটা নিয়ে কথা উঠে ছিল। কিন্তু এবার আওয়াজটা বেশি উঠেছে কারন সাহারা ইন্ডিয়ার কোম্পানি এবং ইন্ডিয়ান টীমের জার্সির রং নীল! সাহারা যে সিস্টেম করে বাংলাদেশ টীমের মধ্যে একটা ইন্ডিয়া ইন্ডিয়া ভাব ঢুকিয়ে দেবে সেটা সবাই জানে!
এবার জার্সির গায়ে নাম লেখা নিয়ে কথা বলি। এর আগে NEWAY কোম্পানি তাদের তৈরি জার্সিতে বড় করে NEWAY কথাটা লিখেছিল। এটা নিয়ে রীতিমত আন্দোলন-মানব বন্ধন হয়েছে। মনে হত যেন NEWAY কোনও টীমের নাম, সেই টীমের খেলয়ার দের জার্সি এটা! বিসিবি এই ব্যাপারে ছিল নিরব। সেই একই ঘটনা আবার ঘটল!
 উপরের ছবিটি দেখুন। বাংলাদেশ টীমের আর ইন্ডিয়ান টীমের জার্সি !!!
২ জায়গাতেই স্পন্সর " SAHARA "
এর মধ্যে একটা পার্থক্য আছে!
ইন্ডিয়ান জার্সিতে সাহারার নিচে বড় করে লিখা আছে INDIA । আর বাংলাদেশের জার্সিতে SAHARA এর নিচে কিছু লেখা নেই । এর কারন কি?
ইন্ডিয়ানদের কর্মকর্তাদের দেশপ্রেম আছে , তারা দেশের কথা চিন্তা করে আর আমাদের কর্মকর্তাদের মধ্যে কোনও দেশপ্রেম নেই , দেশের চিন্তা করার সময় কই ? বিসিবির এই উদাসীনতার সুযোগ এশিয়া কাপে নিয়েছে NEWAY, এখন SAHARA নিচ্ছে! আমি মাঝে মাঝে বলি যে অনেক জায়গায় ইন্ডিয়ানদের কাছ থেকে আমাদের অনেক কিছু শিখার আছে । এই একটা ঘটনা তারই প্রমান।

এটা আমরা বাংলাদেশিরা মেনে নিতে পারিনা! টাকার বিনিময়ে টীমের স্পন্সরশিপ বেঁচেছি আমরা, দেশের সম্মান বেঁচে দেইনি! দেশের খেলোয়াররা যখন বিদেশে গিয়ে খেলে, বিদেশের মানুষ দেখে। জার্সিতে দেশের নাম থাকার ফলে দেশের প্রচার হয়। যদি বাংলাদেশ ক্রিকেট না খেলত তাহলে অনেক দেশের মানুষ আছে যারা আমাদের দেশের নামটাই জানত না! তাই টীমের জার্সিতে অবশ্যই বড় করে BANGLADESH লেখা থাকতে হবে। প্রয়োজন পড়লে আন্দোলন করে আমাদের দেশের নাম জার্সির সামনে লেখাতে হবে!


ছবিঃ ইন্টারনেট থেকে

0 comments:

Post a Comment

Blogroll

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER

Blogger news

About

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER