জুমলার আজকের পর্বে স্বাগতম। পূর্বের পর্বে আমরা জুমলায় টেমপ্লেট ইনস্টল এবং পরিবর্তন করার প্রক্রিয়া দেখেছিলাম। আজ জুমলায় মডিউল তৈরীর প্রক্রিয়া বর্ণনা করা হবে। জুমলায় মডিউল পরিচালনার একটি বিভাগ আছে যার নাম “Module Manager”। এখান থেকে মডিউল তৈরী বা পরিচালনা করা যায়। Module Manager এ যাওয়ার জন্য প্রথমে এডমিন প্যানেলে লগিন করে Module Manager এ ক্লিক করুন।
 
 Module Manager এ আপনার সাইটে থাকা মডিউলগুলো দেখতে পাবেন। কোন মডিউল ইতিমধ্যে তৈরী করে থাকলে তাও দেখা যাবে।
 নতুন মডিউল তৈরী করার জন্য New এ ক্লিক করুন। নতুন একটি পর্দার মত উইন্ড বা পেজ প্রদর্শিত হবে। এখান থেকে আপনি কি ধরনের মডিউল তৈরী করতে চান তা নির্বাচন করতে হবে। মডিউল টাইপ সিলেক্ট করার পর মডিউল তৈরীর জন্য প্রয়োজনীয় তথ্য প্রদানের পেজ দেখতে পাবেন।
প্রথমে রয়েছে Details অংশ। এখানে Title এ মডিউলের নাম দিন। টাইটেল প্রদর্শন করাতে চাইলে Show Title এ Show সিলেক্ট করুন অথবা করতে না চাইলে Hide সিলেক্ট করুন। Position এ মডিউল এ অবস্থান নির্বাচন করতে হবে। Status এ মডিউল কি পাবলিশ অবস্থায় রাখবেন নাকি আনপাবলিশ রাখবেন তা নির্বাচন করুন। Access এ কোন ধরনের ইউজার ব্যবহার করতে পারবে তা নির্দিষ্ট করতে পারেন। এছাড়া ডানপাশে আছে Advance অংশ এখান থেকে মডিউলের জন্য অতিরিক্ত সেটিংস নির্দিষ্ট করতে পারেন। মডিউল এর জন্য প্রয়োজনীয় তথ্য দেয়া হয়ে গেলে Save & Close এ ক্লিক করুন। তাহলে মডিউল সেভ হয়ে যাবে এবং Module Manage এ তা প্রদর্শিত হবে। সেই মডিউলটি ব্যবহারও করতে পারবেন।

0 comments:

Post a Comment

Blogroll

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER

Blogger news

About

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER