সম্পূর্ণ একটা ভিন্ন বিষয়ে আজ ব্লগ লিখতে বসেছি, প্রত্যাশিত;তবে আলাদা বিষয়ে । আমার ধারণা টেকটিউনসে এটা নিয়ে খুব সম্ভব এর আগে কোন টিউন করা হয় নি ।
ইলেকট্রিক মোটর সাইকেল – আমাদের দৈনন্দিন জীবনে এই বস্তুটা আমরা অনেকেই ব্যবহার করি । এখানে নতুনত্ব কী এই প্রশ্ন শুরুতেই অনেকেই তুলতে পারেন । আছে, আমরা যে মোটর বাইক ব্যবহার করি তার প্রায় ৯৯% পেট্রোল জ্বালানির মাধৌমে চলে তবে আমার আজকের টিউনের মোটর বাইকের জন্য আপনাকে কোন জ্বালানি ব্যবহার করতে হবে না । প্রথমতো বলে রাখি সাধারণ মোটর বাইকে ব্রান্ডভেদে আপনাকে ৪৫-৬০ কি.মি. চালাতে ১লিটার এর মতো পেট্রল লাগে । আর এ জন্য আপনাকে গুনতে হবে বর্তমান বাজার দর অনুসারে ৭৬ টাকা । ভাববেন না আমি খরচের এই ভয় দেখিয়ে সবাইকে চার্জার মোটর বাইক কিনকে বলছি । আপনি নিরেপেক্ষ অবস্থানে আসেন, এবার পার্থক্য দেখেন, আমি নিশ্চিতভাবে বলতে পারি আপনার জ্বালানি খরচ যেখানে ৭৬ টাকা লাগবে সেখানে ইলেকট্রিক বাইকে একটাকাও খরচ করতে হবে না ।
আমি এখানে ব্রান্ড হিসেবে Honli-4 Electric Scooter এর বিষয়ে নীচে আলোচনা করছি ।
এই ব্রান্ডটি নতুন বাজারে এসছে । বাংলাদেশের অনেক জায়গায় আপনি পাবেন এটা ।
০১. এর গতিসীমা প্রতি ঘন্টায় সর্বোচ্চ ৬০ কি.মি
০২. এর ইন্জিন ক্ষমতা ৮০০ ওয়াট
০৩. সবোর্চ্চ ২জন ব্যক্তি স্বচ্ছন্দে এ মোটর বাইকে উঠতে পারবেন
০৪. বাংলাদেশে আপনি পাবেন এক বছরের ওয়ারেন্টি
টেকনিক্যাল বিষয় – আপনার ইলেকট্রিক মোটর বাইকের ভোল্টেজ একটি গুরুত্বপূর্ণ বিষয় । নিম্ন ক্ষমতার ইন্জিনের জন্য এটা ১২ ভোল্ট হলে সবচেয়ে ভাল । আর উচ্চ ক্ষমতার জন্য এটা ২৪-৩৬ হতে পারে । একটা কথা মনে রাখবেন বেশি ভোল্টেজ হলে আপনি কিন্তু শখ খাবেন, তাই এই টাইপের মোটরবাইক কেনার সময় বিষয়টা খেয়াল করবেন ।
ইন্জিন ক্ষমতা – এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয় । সাধারণত এক মানুষের জন্য ৬০০ ওয়াটের মোটর বাইকই যথেষ্ট । তবে আপনি যদি ২জন মানুষ চালানোর জন্য ইলেকট্রিক বাইক কিনতে চান সেক্ষেত্রে ৮০০ ওয়াট পারফেক্ট । এক্ষত্রে Honli-4 Electric Scooter অনেক ভাল ।
দাম – সাধারণত Honli-4 Electric Scooter এর বিভিন্ন ব্রান্ড বাংলাদেশে পাওয়া যায় । দাম সাধারণ মোটর সাইকেলের থেকে বেশ কম ।
এটা নিয়ে আরও ভাল কিছু লেখার ইচ্ছা আছে । তবে সমস্যা হচ্ছে ভাল তেমন সোর্স খুজে পাওয়া মুশকিল যেখানে একসাথে সবগুলো তথ্য পাওয়া যায় । আজকের টিউনটা হয়তো খুব ভালো করতে পারলাম না, তবে আশা করি পরবর্তী কোন সময়ে এটা নিয়ে আরও গুছিয়ে কিছু লিখতে পারব ।

0 comments:

Post a Comment

Blogroll

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER

Blogger news

About

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER