কোন বিষয়কে উপস্থাপনার ক্ষেত্রে, টেক্সট এবং ছবির পাশাপাশি অডিও-ভিডিও ব্যবহার করলে বিষয়টি আরো প্রাণবন্ত হয়ে উঠে। ওয়েব মিডিয়ার মাধ্যমে এ কাজটি যতটা ভালোভাবে করা যায় আর অন্য কোনো মিডিয়ায় মাধ্যমে তা সম্ভব নয়। HTML দ্বারা তৈরি পেজে <embed> ট্যাগ ব্যবহার করে সহজেই অডিও ফাইল যুক্ত করা যায় এবং নিয়ন্ত্রণ করা যায়।   



পূর্ব প্রস্তুতি

ডেক্সটপে একটা audio নামে folder নিতে হবে এর মধ্যে audio.mp3 নামে save করা একটা অডিও ফাইল রাখতে হবে।

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
</head>
<body >
<p>
<center>
<embed src="audio.mp3" height="35" width="300"
controller="true" loop="false" autostart="false">
</embed>
<h3 style="color:#F00">Click play button and enjoy music.</h3>
</center>
</p>

</body>
</html>

ডেক্সটপে তৈরি করা  audio  folder  এর মধ্যে একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।


প্রজেক্ট বিশ্লেষণ

অডিও যুক্ত করার জন্য <embed> ট্যাগ ব্যবহার করা হয়। <embed src="audio.mp3" height="35" width="300"
controller="true" loop="false" autostart="false">
</embed>


src="audio.mp3" এখানে src="…………." এর মধ্যে অডিও ফাইলের লিংক যুক্ত করা হয়।

height="35" width="300" এর মাধ্যমে ব্রাউজারে প্রদর্শিত অডিও প্লেয়ারের আকৃতি নির্ধারণ করা হয়।

controller="true" এর মাধ্যমে ওয়েব পেজে অডিও প্লেয়ার প্রদর্শন করা হবে কিনা তার নির্দেশ প্রদান করা হয়। যদি controller="……….." এর মধ্যে true লেখা হয় তাহলে অডিও প্লেয়ার প্রদর্শিত হবে আর false লেখা হলে অডিও প্লেয়ার প্রদর্শিত হবে না।

loop="false" এর মাধ্যমে audio ফাইলটি কি একবার প্লে হবে না লুপ আকারে বারবার প্লে হবে তার নির্দেশ প্রদান করা হয়। যেহেতু false লেখা আছে; সুতরাং একবার প্লে হবে।

autostart="false" এর মাধ্যমে audio ফাইলটি অটোপ্লে অর্থাৎ ওয়েব পেজ লোড হওয়ার সাথে সাথেই প্লে হবে, না অডিও প্লেয়ারের প্লে বাটনে ক্লিক করার পর প্লে হবে তার নির্দেশ প্রদান করা হয়। যেহেতু false লেখা আছে; সুতরাং অটোপ্লে হবে না, অডিও প্লেয়ারের প্লে বাটনে ক্লিক করার পর প্লে হবে।


নির্দেশনা:

যদি ওয়েব পেজে অডিও প্লেয়ার প্রদর্শিত না হয় তাহলে QuickTime Player ইন্সটল করে নিন অথবা ব্রাউজারের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় প্লাগ ইনস্ ইন্সটল করে নিন। 

0 comments:

Post a Comment

Blogroll

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER

Blogger news

About

E COMMERCE

BANGLA PAPER

ENGLISH PAPER